হাইকোর্টের ৭ নির্দেশনা ভুয়া গ্রেফতারি পরোয়ানা রোধে

সীতাকুণ্ড বার্তা ডেস্ক:: হাইকোর্ট ৭ নির্দেশনা দিয়েছেন ভুয়া গ্রেফতারী পরোয়ানা রোধে। সাধারণ মানুষের হয়রানি কমাতে হাইকোর্ট এই ৭ নির্দেশনা দেন।গ্রেফতারী পরোয়ানা কার্যকরের আগে  পরোয়ানা ই্যসুকারীকে সংশ্লিষ্ট আদালত থেকে নিশ্চিত হওয়ার ও নির্দেশনা দিয়েছেন।
আজ ১৪ অক্টোবর (২০২০) বুধবার সকালে বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মোঃ মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।
আদালতে রিটের পক্ষে ছিলেন আইনজীবী এমাদুল হক বশীর। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোঃ সারওয়ার হোসেন।
৭ দফা নির্দেশনার প্রথম ধারায় বলা হয়েছে, গ্রেফতারি পরোয়ানা ই্যসুর সময় গ্রেফতারি পরোয়ানা প্রস্তুতকারী ব্যক্তিকে ফৌজদারি কারাবিধির ধারা ৭৫ এর বিধান মতে নির্ধারিত ফরমে উল্লেখিত চাহিদা অনুযায়ী সঠিক ও সুস্পষ্টভাবে তথ্য পূরণ করবেন।যে ব্যক্তি বা যেসব ব্যক্তি পরোয়ানা কার্যকর করবেন,তার বা তাদের নাম এবং পদবী ও ঠিকানা সুনির্দিষ্টভাবে উল্লেখ করতে হবে। গ্রেফতার করতে পুলিশ সুপারের কার্যালয়ের বা থানার সংশ্লিষ্ট কর্মকর্তা কর্তৃক পিয়ন বইতে  স্বাক্ষর করে তা বুঝে নিতে হবে।গ্রেফতারি পরোয়ানা প্রেরণ ও কার্যকর করার জন্য পর্যায়ক্রমে তথ্যপ্রযুক্তি ব্যবহার কাজে লাগানো যেতে পারে বলে নির্দেশ দেন হাইকোর্ট।
আদেশ বাস্তবায়নের জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সচিব, সুরক্ষা ও সেবা বিভাগের সচিব,আইন সচিব, পুলিশের মহাপরিদর্শক,মহা- কারাপরিদর্শক ও সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল কে নির্দেশ দিয়েছেন আদালত। আদেশের কপি প্রত্যেক দায়রা জজ ও মেট্রোপলিটন দায়রা জজ,সব ট্রাইব্যুনাল, বিশেষ জজ আদালতের বিচারক,চিপ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট,ও চিপ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেটদের অবগত করতেও নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।
এমদাদুল হক বশীর বলেন, আদালত ৭ দফা নির্দেশনা দিয়ে রিট আবেদনটি হাইকোর্টের রিট এখতিয়ারভুক্ত  বেঞ্চে উপস্থাপন করতে বলেন।এর আগে পরোয়ানার নিচে শুধু সিল থাকত। উচ্চ আদালত এখন পরোয়ানা প্রস্তুতকারী সিল,পদবী ও ফোন নাম্বার উল্লেখ করতে বলেছেন।এটি ভুয়া পরোয়ানা রোধে কার্যকর ভূমিকা রাখবে।গ্রেফতারি পরোয়ানা কার্যকরের আগে  আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে নিশ্চিত হতে বলা হয়েছে। 


Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *