গ্যাসের গন্ধ পাচ্ছেন, তবে বৈদুৎতিক সুইচ অন করা, ফ্রিজ খোলা, ফ্যান চালানো থেকে হতে পারে বোমার চাইতেও শক্তিশালী বিষ্ফোরণ!

সীতাকুণ্ড বার্তা;

প্রথমে একটি সত্য দুর্ঘটনার বর্ণনা দিয়ে শুরু করি:

📢 একটি দম্পতি মধ্যরাতে একটি রেস্তোঁরায় ভাল সময় কাটিয়ে বাড়িতে ফিরলেন। কেবল বাড়ির গ্যাসের গন্ধ খুঁজতে খুঁজতে লোকটি রান্নাঘরে গিয়ে তীব্র গন্ধ সনাক্ত করল। অবচেতন মন তাকে আলো জ্বালাতে চাপ দেয়। এবং রান্নাঘর তৎক্ষনাৎ বিস্ফোরিত হয়। স্বামী তাৎক্ষণিকভাবে মারা গেলেন এবং স্ত্রী এখনও নিবিড় পরিচর্যায় আছেন।

ঘরটি থেকে 200 মিটার দূরে ঘরের আসবাবপত্র দেখা গেল, যার অর্থ গ্যাস পাইপের বিস্ফোরণ বোমার চেয়ে শক্তিশালী ছিল।

যখন আপনি গন্ধ পাবেন তখন গ্যাস যেন আলোর মুখোমুখি না হয় সে জন্য সমস্ত দরজা এবং জানালাগুলি শান্তভাবে খুলুন। যাতে কোনও স্পার্ক না ঘটে, সেদিকে লক্ষ রাখুন।তারপরে গ্যাসের নলটি বন্ধ করুন এবং গ্যাসের গন্ধ পুরোপুরি অদৃশ্য না হওয়া পর্যন্ত আলো জ্বালাবেন না।

আপনি যদি গ্যাসের গন্ধ পান তবে রেফ্রিজারেটরটিও খুলবেন না, কারণ এটিও বিস্ফোরণও ঘটায় এবং এমনকি একজস্ট ফ্যানও। কারণ এটিতে বৈদ্যুতিক চার্জ রয়েছে, কেবল জানালাগুলি খুলুন।

.
বাসায় গ্যাসের গন্ধ পেলে সাবধানে ঘরের জানালা দরজা গুলো খুলে দিবেন। বৈদ্যুতিক বাতি জ্বালাবেন না, ফ্রিজ খুলবেন না এবং কিচেনের ফ্যান চালু করবেন না। এগুলোতে থাকা চার্জিত ইলেকট্রন স্পার্ক(আগুনের ফুলকী) তৈরি করতে পারে। আগুনের ফুলকির কারনে ভয়াবহ বিস্ফোরণ হতে পারে। পারলে মেইন সুইচ অফ করে দিবেন।