সীতাকুণ্ডে মহালয়ার অনুষ্ঠান সম্পন্ন "মহালয়া দেবী দূর্গার আগমনী বার্তা" Full view

সীতাকুণ্ডে মহালয়ার অনুষ্ঠান সম্পন্ন

সীতাকুণ্ডে মহালয়ার অনুষ্ঠান সম্পন্ন

এ.পি নান্টু

মহালয়া দেবী দূর্গার আগমনী বার্তা”

সনাতনী ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব হচ্ছে শারদীয় দুর্গা উৎসব।এর পুণ্য লগ্নে শুভ মহালয়া।এই দিন থেকে শুরু হয় দেবী দুর্গার আগমনী বার্তা।চণ্ডী পাঠের মধ্য দিয়ে দেবীর আহবানেই মহালয়া হিসেবে পরিচিতি লাভ করেছে।এই চণ্ডীতে আছে দেবী দুর্গার সৃষ্টির বর্ণনা, শারদীয় দুর্গাপূজার পূর্ব মুহূর্তে গুরুত্বপূর্ণ অনুষ্ঠান হল এই মহালয়া।

১৭ সেপ্টেম্বর বৃহস্পতিবার প্রতিবছরের মত সীতাকুণ্ড মহালয়া উদযাপন পরিষদের মাধ্যমে অনুষ্ঠান করা হয়। বিগত বছরগুলোতে জাঁকজমকভাবে মহালয়া অনুষ্ঠান করা হয়েছিল, এবছর বৈশ্বিক করোনা ভাইরাসের জন্য স্বল্প পরিসরে উদযাপন কমিটি মহালয়া অনুষ্ঠানের আয়োজন করেছে। এই মহালয়া অনুষ্ঠানে সীতাকুণ্ডের প্রত্যন্ত অঞ্চল থেকে এবং চট্টগ্রাম থেকে হাজার হাজার লোক সমবেত হয়েছে।

সীতাকুণ্ড পৌরসভার মেয়র বীর মুক্তিযুদ্ধা আলহাজ্ব বদিউল আলম মহোদয় হিন্দু ধর্মাবলম্বী এবং উদযাপন পরিষদকে ধন্যবাদ জ্ঞাপন করেছেন।

সীতাকুণ্ড পৌরসভার প্যানেল মেয়র ও সীতাকুণ্ড উপজেলা পূজা উদযাপন পরিষদের আহবায়ক হারাধন চৌধুরী মহালয়ার সার্বিক তত্ত্বাবধান করেন।

এই কার্য সম্পাদনের করার জন্য যারা সাহায্য সহযোগিতা প্রত্যক্ষ ও পরোক্ষভাবে করেছেন তাদের প্রত্যেককে উদযাপন পরিষদের সভাপতি বিজয় ভট্টাচার্য ও সাধারণ সম্পাদক নিতাই দে রিপন ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন সীতাকুণ্ড উপজেলা পূজা উদযাপন পরিষদের সাবেক সাধারন সম্পাদক দুলাল দে, সীতাকুণ্ড কেন্দ্রীয় মহাশ্মশান কমিটি তত্ত্বাবধায়ক দীপক চন্দ্র দে, কিশোর চৌধুরী,পৌরসভা পূজা উদযাপন পরিষদের সভাপতি গৌতম অধিকারী,বাজার কমিটির সাবেক সাংগঠনিক সম্পাদক অজয় পাল নান্টু, অমর শীল,অমৃত কুমার নাথ,অলক ভট্টাচার্য্য, সজীব শীল, রাজু মহাজন’,সাধন শীল, ডাক্তার মানিক চন্দ্র নাথ প্রমূখ।

মহালায়া অনুষ্ঠানের চন্ডী পাঠ করেন পন্ডিত শ্রীযুক্ত বাবু ডালিম চক্রবর্ত্তী।

Written by Mohammad Ismail

ওয়ার্ডপ্রেস ডেভলপার। গ্রাফিক্স ডিজাইনার।

Leave a comment